শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | EXCLUSIVE: দু’জনের মধ্যে গুরু-শিষ্যার সম্পর্ক দেখেছি, বুম্বাদার অপত্য স্নেহ ঋতুর প্রতি: কৌশিক গঙ্গোপাধ্যায়

Reporter: AM | লেখক: শ্যামশ্রী সাহা ০৬ জুন ২০২৪ ১৭ : ০৫Arijit Mondal


একে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং ঋতুপর্ণা সেনগুপ্ত জুটির ৫০তম ছবি। তার উপর পরিচালকের নাম কৌশিক গঙ্গোপাধ্যায়। এই ছবির দিকে বাংলা ছবির দর্শকের আগ্রহ থাকবে তা বলাই বাহুল্য। 'অযোগ্য' নিয়ে কী বলছেন স্বয়ং পরিচালক? ছবির প্রধান জুটিকে ফের একবার এত কাছ থেকে দেখার পর কী উপলব্ধি তাঁর? ফোনের ওপারে কৌশিক গঙ্গোপাধ্যায়। শুনলেন শ্যামশ্রী সাহা

প্রসেনজিৎ-ঋতুপর্ণার ৫০তম জুটির কথা ভেবেই কি এই গল্প?

কৌশিক: আমি নিজের গল্প নিয়েই ছবি বানাই, সেই গল্প কিছুটা কাস্টমাইজড হয়। ‘নগরকীর্তন’, ‘সিনেমাওয়ালা’র মত ছবির গল্প আগে থেকেই লেখা থাকে। প্রসেনজিৎ-ঋতুপর্ণাকে নিয়ে ছবি করাটা অন্যান্য অভিনেতাদের নিয়ে ছবি করার মত নয়। ওঁদের ব্যক্তিজীবন আর চলচ্চিত্র জীবন নিয়ে দর্শকের একটা হার্ড বাউন্ড চিত্রনাট্য আছে। ওঁদের জন্য গল্প লেখার সময় সেটাকে মাথায় রাখতে হয়। ওঁরা ১৪ বছর ছবি করেননি। তারপর ‘প্রাক্তন’, ‘দৃষ্টিকোণ’ সুপার-ডুপার হিট। এই জুটি একটা মিথ তৈরি করে রাখতে পেরেছেন বলে এত বছর পরেও ওঁদের ৫০তম ছবি নিয়ে মানুষের এত আগ্রহ। যখন ঠিক হল ৫০তম ছবি হবে, সেটা যখন আমার দায়িত্বে এল, আমি ওঁদের নিয়ে গল্প ভাবা শুরু করলাম। আমার কাছে গল্প থাকলে তো হবে না, সেটা ওঁদের মতো করে ডিজাইনড হতে হবে। সেই ভাবেই গল্প লেখা। 

 এখানেও দূরত্বের গল্প?

কৌশিক: ছবিতে অমিতাভ-রেখাকে যদি প্রথমেই বিয়ে দিয়ে দেওয়া হয়, তাহলে সেই ছবি একদিনও চলবে না। মানুষ কিছু নায়ক-নায়িকার দূরত্ব, তাঁদের এক হতে না পারাটা অসম্ভব উদযাপন করে। এখানেও ‘প্রসেন’, ‘পর্ণা’র প্রথম স্বামী তো নয়ই। এর বেশি কিছু এখন তো বলতে পারব না। ছবি দেখলে বোঝা যাবে। পর্দায় ওঁদের এই দূরত্ব কিন্তু বাস্তবেও সত্যি। প্রসেনজিৎ-ঋতুপর্ণাকে একসঙ্গে খুব একটা পাওয়া যায় না। এটা তাঁরা মানুষের মনে বাঁচিয়ে রাখতে সক্ষম হয়েছেন। তাই তো এখনও ওঁদের ছবি নিয়ে দর্শকের এত আগ্রহ। এই চাপটা চিত্রনাট্যকারের উপরেও থাকে। আবার এটার মধ্যে মজাও আছে। কীভাবে সেটাকে ম্যানিউভার করবে এটাও একটা খেলা।

এই গল্প কি অযোগ্য থেকে যোগ্য হয়ে ওঠার?

কৌশিক: অবশ্যই। কীভাবে, তার জন্য ছবিটা দেখতে হবে। আদৌ সে যোগ্য হয়ে উঠতে পারে কি না সেটাও গল্প।

আপনার কাছে সম্পর্কের ক্ষেত্রে যোগ্য অযোগ্যের কোনও মাপকাঠি আছে?

কৌশিক: না, না একদম নেই। ধৈর্য থাকলে অনেক অযোগ্যই যোগ্য হয়ে যায়। অযোগ্যর ‘অ’ মুছে ফেলতে অনেক মেহনত করতে হয়। অযোগ্য একটা ডাক। একটা পদ। মানুষের উপর চাপিয়ে দেওয়া হয়। 

ব্যক্তিগত জীবনে নিজেকে কোন দলে রাখবেন যোগ্য না অযোগ্য?

কৌশিক: আমার কোনও খেদ নেই। স্বামী হিসাবে আমি, স্ত্রী হিসাবে চূর্ণী, সম্তান হিসাবে উজান যোগ্য। আমাদের বাড়িতে কেউ কখনও মিথ্যে কথা বলে না। আমরা সততা নিয়ে বাঁচি। আমাদের তিনজনেরই জীবনের প্রথম তিন নম্বরে সংসার। চার নম্বরে সিনেমা। ওটা আমার শখ ও পেশা।

আপনার ছবিতে নারীমনের মানসিক টানাপোড়েনের কথা বারবার আসে, এই ২০২৪-এ নারীরা কি এই টানাপোড়েন নিয়ে এতটা ভাবেন?

কৌশিক: ভাবেন বলেই তো 'অর্ধাঙ্গিনী'র মতো ছবি সুপার-ডুপার হিট হয়। এই ছবিতে দুটো চরিত্রের মধ্যেই মহিলারা নিজেদের খুঁজে পেয়েছেন। 'দৃষ্টিকোণ'-এর ক্ষেত্রেও তাই। নারী চরিত্র হচ্ছে ‘সোর্স অফ ম্যানকাইন্ড’। ওখান থেকেই জন্মায়।ওই কোলেই বড় হয়। যে কোনও মানুষের জীবনে প্রথম আশ্রয় নারী। গল্পে তার কথা তো বলতেই হবে। এখন কলকাতায় কজন মহিলা পরিচালক আছেন বলুন? তাহলে তাদের কথা কে বলবে। সাহিত্যেও পুরুষরাই নারীর মনের কথা বলেছেন। পুরুষরা নারীবিদ্বেষী এই ভাবনা তো তৈরি করা। 

'রক্তিম'-এর চরিত্রে শিলাজিৎ মজুমদার। ভাবনাটা কী ছিল?

কৌশিক: আমার শিলার মতো একটা বাউণ্ডুলে মানুষ দরকার ছিল। কলকাতায় এমন বাউন্ডুলে অভিনেতা নেই। এজ গ্রুপটাও ইম্পর্ট্যান্ট। ঋত্বিকের কথাও মাথায় ছিল। কিন্তু এখানে বয়সের কথা ভেবেই শিলাকে নিয়েছি। ছবিটা দেখলে বোঝা যাবে শিলা ছাড়া এই চরিত্রটা আর কেউ করতে পারত না। একজন দক্ষ অভিনেতা। ও যদি পুরোপুরি অভিনয়ে থাকত তাহলে গান করার সময় পেত না। রক্তিমের চরিত্র দেখার পর অন্তত এক বছর ওঁকে দর্শক ভুলতে পারবে না। 

'দৃষ্টিকোণ'-এর পর 'অযোগ্য'। জুটির রসায়ন কি আরও গভীর?

কৌশিক: রসায়ন গভীর বলেই তো এতদিন আছে একসঙ্গে। ওই যে বললাম, এখন ওজন আছে শুধু বন্ধুত্বের। আমি দেখেছি ওঁদের মধ্যে কী অসম্ভব শ্রদ্ধা, ভালবাসার সম্পর্ক। কাজ শেষ হয়ে যাওয়ার পর একসঙ্গে দেখিনি। ওঁদের মধ্যে একটা গুরু-শিষ্যার সম্পর্ক দেখেছি। বুম্বাদার অপত্য স্নেহ ঋতুর প্রতি। আর গসিপটা বাঁচিয়ে রেখেছে দর্শক। প্রিয় নায়ক-নায়িকার দূরত্ব-বিচ্ছেদ, মান-অভিমান এর মধ্যে দর্শক আনন্দ খুঁজে পায়। বড় নায়ক-নায়িকাদের শুধু কাজ নয় ব্যক্তিজীবন দিয়েও দর্শকদের এন্টারটেইন করতে হয়।

ছবির রিলিজ যদি বোর্ডের পরীক্ষা হয় তাহলে ট্রেলার টেস্ট, বা প্রি-টেস্ট। আপনারও কী তাই মনে হয়?

কৌশিক: অবশ্যই। ট্রেলারের উপর অনেককিছু নির্ভর করে। ট্রেলার ছবির মুড সেট করে দেয়। আমার ধারণা অনেক দর্শক আছেন যাঁরা ট্রেলার দেখে ঠিক করেন ছবি দেখবেন কি না। 'অযোগ্য'র ট্রেলার দারুণ রেসপন্স পেয়েছে।

সম্পর্কের ক্ষেত্রে আপনার কাছে কোনটা বেশি আপন 'তুই' না 'তুমি'?

কৌশিক: এটা বলা খুব মুশকিল। দূরত্ব বা সৌজন্যের প্রেম হলে 'আপনি'ও সাংঘাতিক কাজ করে। দু'জন মানুষের চোখের ভাষার উপর নির্ভর করে 'তুমি' না 'তুই'।
 
ছবিতে একটা সংলাপ আছে, 'একটা সময়ের পর বিয়ে কথাটা থার্মোকলের মত হাল্কা হয়ে যায়, তখন ওজন থাকে শুধু বন্ধুতের'। শুধু বন্ধুত্ব দিয়ে দাম্পত্য টিকিয়ে রাখা যায়?

কৌশিক: কেবলমাত্র বন্ধুত্ব দিয়ে টিকিয়ে রাখা যায়। এটা আমার মত। স্বামী-স্ত্রী হয়ে থাকলে সেই সম্পর্ক টিকবে না। আমার কাছে স্বামী বা স্ত্রী একটা পদ। আর বিয়েটা কোনও চাকরি নয়। সমাজের দেওয়া দুটো পদকে সরিয়ে ফেললে দাম্পত্য সুস্থ থাকবে।

মানে স্বামী-স্ত্রীর মধ্যে কোনও কিছুই গোপন থাকা উচিত নয়?

কৌশিক: একটা কথাও যদি গোপন থাকে সেখানে অসুখের বাসা তৈরি হবে। যে দম্পতি একে অপরকে সব কথা উজাড় করে বলতে পারবে তাঁদের আলাদা করে স্বর্গসুখের দরকার হবে না। বাড়িতেই স্বর্গ নেমে আসবে।

‘হাউজ হাজব্যান্ড’ কি সত্যিই যন্ত্রণার? আপনার কী মনে হয়?

কৌশিক: এটা পুরুষশাসিত সমাজের যন্ত্রণা। স্বামীকে যদি সংসার চালাতে হয়, হবে। ছবিতে এটা 'রক্তিম' মানে শিলাজিতের সমস্যা। আমি এটাকে সাপোর্ট করি না। সংসারে মহিলাদেরও তাঁর স্বামীকে বুঝিয়ে দেওয়া উচিত বাড়ির কাজ তা রান্নাই হোক বা কাপড় কাচা দু'জনকেই করতে হবে। 

'দ্য স্ক্রিন প্লেয়ারস' এই মুহূর্তে কী কী কাজ করছে?
 
আমরা তিনজন (কৌশিক, চূর্ণী , উজান) এটা তৈরি করেছি। আসলে এটা একটা কনটেন্ট ব্যাঙ্ক। কলকাতায় এই ভাবনা প্রথম। অনেকেই আছেন যাঁরা ভাল লেখেন, তাঁদের লেখাকে ডেভলপ করা হবে, সে যেখানে পৌঁছতে পারেন না, ততদূর তাঁকে পৌঁছে দেওয়া হবে। অনেক বিখ্যাত পরিচালক ইতিমধ্যেই আমার সঙ্গে যোগাযোগ করেছেন। বিদেশ থেকেও যোগাযোগ করেছেন। তাঁরা আমাদের গল্প নিয়ে কথা বলতে চান। 'অযোগ্য'র কনসেপশন থেকে আইডিয়েশন, ডিজাইন, ফাইনাল পোস্ট প্রোডাকশনে ছবিকে চেহারা দেওয়ার কাজ 'দ্য স্ক্রিন প্লেয়ারস' করেছে। ‘অযোগ্য’র ‘অ’, তার উপর থাম্বের যে ইমপ্রেশন--- উজানের আঁক।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



06 24